অধিকার সচেতনতা

হযরত উমার(রা) তখন খলীফা। খলীফা উমার (রা ) এর বাড়ি থেকে বেশ কিছু দূরে একটি পানির কূপ। খলীফার সাক্ষাৎপ্রার্থী একজন লোক দেখলেন, খলীফা কূপ থেকে পানি তুলছেন। শুধু পানি তোলা নয় , আগন্তুক বিস্ময়ের সাথে লক্ষ্য করলেন, পৃথিবীর শাসক উমার, পারস্য ও রোম সাম্রাজ্য পদানতকারী উমার(রা) সেই পানি ভরা কলসি কাঁধে তুলে নিলেন। আগন্তুক আর স্থির থাকতে পারলেন না। তিনি দ্রুত খলীফার নিকটে গেলেন। একজন অপরিচিত লোককে দেখে হযরত উমার(রা) বললেন, “ভাই, আপনার কি কোন কথা আছে, বলবেন আমাকে ?”

লোকটি বললেন, “হে আমিরূল মুমিনীন, যদি দিয়া করে কলসটি আমার কাঁধে দিতেন।”

হযরত উমার(রা) যেতে যেতেই বলনেন, “আমার ছেলে মেয়ের খাদ্য পানীয় সংগ্রহের মাধ্যমে পুণ্য সঞ্চয় করা কি আমার উচিত নয়? আচ্ছা, এছাড়া কি আপনি আর কিছু বলবেন ?”

আগন্তুক লোকটি বললেন, “আপনার এই অবস্থায় বলার মত কোন কথা আমার মনে আসছে না। আগে বাড়ি চলুন। তারপর বলব। আমি আপনাকে অপেক্ষা করতে বলব, আপনি কাঁধে বোঝা নিয়ে আমার কথা শুনবেন, এটা হতে পারে না”।

আগন্তুকের কথা শুনে উমার থমকে দাঁড়ালেন। বোধ হয় ভাবলেন, ” আমি আমার নিজের কাজ করছি, এ কাজের অজুহাতে আগন্তুককে দাঁড় করিয়ে রাখা ঠিক হবে না।” তিনি কাঁধ থেকে কলসি নামিয়ে জানুর উপর রাখলেন। তারপর বললেন, “বলুন, আপনার কথা।”

আগন্তুক ভীষণ বিব্রত বোধ করলেন, তার কথা শোনার জন্য আমিরুল মুমীনীন এভাবে কষ্ট করবেন। কলসি মাটিতে নামিয়ে রাখলে তবু কিছুটা কষ্টের লাঘব হয় তাঁর। তিনি খলীফাকে নিবেদন করলেন, “জানুর উপর কলস রেখে কথা শুনতে আপনার কষ্ট হবে। কলসটি দয়া করে মাটিতে নামিয়ে রাখুন।”

খলীফা বললেন, “তা কি করে হয় ভাই? কলসির তলা ভিজা। এ জমিটি আমার নয়, ভিজা কলসির তলায় লেগে অন্যের জমি আমার বাড়িতে চলে গেলে, আমি কি জওয়াবদিহি করব ?”

লোকটি বলল, ” আমার জিজ্ঞাসার জবাব আমি পেয়ে গেছি, আপনি দয়া করে যান।”

উমার(রা) বললেন, “বুঝলাম না, বুঝিয়ে বলুন।”

লোকটি বলল, “ইয়া আমিরুল মুমিনীন, আমি জিজ্ঞাসা করতে এসেছিলাম, বর্তমান জরীপে অন্যের জমির কতকাংশ আমার জমির সাথে উঠে এসেছে। তা আমার জন্য হালাল কিনা? “

মূলঃ আমরা সেই সে জাতি ১ – আবুল আসাদ

Advertisements
This entry was posted in অনুপ্রেরণাদায়ী ঘটনা. Bookmark the permalink.

2 Responses to অধিকার সচেতনতা

  1. kabir বলেছেন:

    thanks for your well message for me.

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s