আল্লাহু আকবার এর মানে জানুনঃ যিকিরে কি বলেন, জানেন:১

আল্লাহ তা’আলা সুরা ইসরার ১১১ নং আয়াতের মধ্যে বলেছেনঃ

وَكَبِّرْهُ تَكْبِيرًا

“and glorify Him with a great glorification”.

দুইটি শব্দই কাফ-বা-রা  (ك-ب-ر) অথবা কাবার, যার মানে মহান হওয়া। كَبِّرْهُ কাবিরুন মানেঃ তাকে মহিমান্বিত করা, তার বড়ত্ব প্রকাশ করা,  কিভাবে? تَكْبِيرًا তাকবিরা, আল্লাহু আকবার বলার মধ্যমে। এটাই সর্বোচ্চ এবং সর্বোওম উপায় আল্লাহর মহিমা ঘোষনা করার।

কিন্তু, “আল্লাহু আকবার” এর গভীর একটা অর্থ আছে। এটা শুধু মাত্র আল্লাহু আকবার নয়, এটাঃ আল্লাহু আকবারু মিন কুল্লি সাই’ইন- আল্লাহ সব কিছু থেকেই মহান। যখন আমরা বলি আল্লাহু আকবার, আমরা আসলে এই গোটা ফ্রেইস্টাই বুঝায় যদিও “মিন কুল্লি সাই’ইন”, “সব কিছু থেকে” বাক্যতে উহ্য থাকে।

যখন আমরা নামায শুরু করি তখন আমরা বলি আল্লাহু আকবার, আল্লাহ মহান- তিঁনি সব কিছু থেকে মহান। তাই তখন আমরা মন থেকে সব কিছু সরিয়ে নিই, কারণ নামাযে মনে যা আসছে ঐসব থেকে আল্লাহ মহান!  এটা থেকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, এই অভ্যাস আমাদের নামাযে মনোযোগ কেন্দ্রিভুত করতে সাহায্য করে আর নামাযে আল্লাহর সাথে ভাল যোগাযোগ থাকে আর খুশু বৃদ্ধি করে। আমরা নামাযে আল্লাহু আকবার বলতেই থাকি এটা স্বরণ করতে যে, আল্লাহ সব কিছু থেকে মহান, তাই তোমার মন আল্লাহর এবং তাঁর স্বরণের দিকে দাও।

আল্লাহু আকবার শব্দটি “ইস্‌ম তাফদিল” এ অন্তর্ভুক্ত আরাবীক ব্যাকরণে, যার মানে হল এটি হল comparative, superlative  নয়। আমরা জানি comparative এ তুলনা হয়, যেমন আবদুল্লাহ, রফিকের থেকে ভাল। আর superlative  এ তুলনা হয় না, যেমন আব্দুল্লাহ সবচেয়ে ভাল। তাই আকবার greater বা greatest এই একটা হতে পারে। কিন্তু greatest অর্থ হতে গেলে “আল” থাকতে হবে “আকবার’ এর আগে, মানে “আল-আকবার” তখন এর মানে হবে greastes. কিন্তু আল্লাহু আকবারে ” আল আকবার” নেই তার মানে “আকবার” GREATER বুঝাচ্ছে।

তাই দেখতে পাচ্ছেন,  আল্লাহু আকবারের পর একটা subject দাবী করে যে তিনি কি থেকে মহান, by default এই subject টি হল “সব কিছু থেকে”, কিন্তু আপনি আপনার পরিস্থিতি অনুযায়ী যে কোন subject বসিয়ে নিতে পারেন। যেমন নামাযে আপনার বসের কথা মনে হল, পরে রুকু তে যাওয়ার আগে বললেন “আল্লাহু আকবার” তখন মনে মনে বললেন আল্লাহ মহান আমার বস থেকে।

তাই মুয়াজ্জিন যখন বলে আল্লাহু আকবার, তখন অনুবাদটি আসলে “Allah is Greatest” নয়, কিন্তু মুয়াজ্জিন আমাদের স্বরণ করিয়ে দিচ্ছেন যে “আল্লাহু আকবার” মানে Allah in Greater then what you are busy with, so now stop whatever you’re doing and go to pray.

তাই আমরা যখন বলি আল্লাহু আকবার, এর মানে আল্লাহ সব কিছু থেকে মহান।

Advertisements
This entry was posted in ইসলাম এবং প্রচলিত প্রথা, ইসলাম ও মুসলিম and tagged . Bookmark the permalink.

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s